Welcome to Our Blog

আইনস্টাইন, হকিংকে ছাড়িয়ে গেল এই ছেলেটি

by Admin for dhakanews 03-Jul-2017 0 Comments

বুদ্ধির দৌড়ে অ্যালবার্ট আইনস্টাইন ও স্টিফেন হকিংকেও পিছনে ফেলল ভারতীয় বংশোদ্ভূত বালক অর্ণব শর্মা (১১)। জনপ্রিয় মেনসা আইকিউ টেস্টে ১৬২ নম্বর পেয়ে সেরা হল লন্ডনের এই বাসিন্দা।

১৯৪৬ সালে অক্সফোর্ডে বিজ্ঞানী ল্যান্সেলট লিওনেল ওয়্যার ও আইনজীবী রোল্যান্ড বেরিল মেনসা সোসাইটি প্রতিষ্ঠা করেছিলেন। পরে সারা বিশ্বে এটি ছড়িয়ে পড়ে। সাধারণত কোনো নির্দিষ্ট জনসংখ্যার শীর্ষ ২ শতাংশ বুদ্ধিমান মানুষকে এই সোসাইটির সদস্যপদ দেওয়া হয়। তবে এর জন্য মেনসা অনুমোদিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়।

ব্রিটিশ অনলাইন পত্রিকা দ্য ইনডিপেনডেন্ট জানিয়েছে, পরীক্ষার প্রাথমিক ফল নির্ধারণের জন্য মৌখিক যুক্তির সক্ষমতাকে প্রাধান্য দেওয়া হয়। এতে বুদ্ধিমত্তার মাত্রায় যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় ১ শতাংশ মেধাবীদের মধ্যে জায়গা করে নিয়েছে অর্ণব।

নিজের এই সাফল্যে খুশি হলেও একটু আশ্চর্যও হয়েছে অর্ণব। এতটা ভাল ফল আশাই করেনি সে। কারণ পরীক্ষার আগে তেমন কোনও প্রস্তুতিই নেয়নি। তবে নিজের উপর কোথাও না কোথাও বিশ্বাস ছিলই। সেই বিশ্বাসের জোরেই পরীক্ষা দিয়েছিল অর্ণব। আত্মবিশ্বাসই তাকে মিলিয়ে দিয়েছে সেরা বস্তুটি। আর বুদ্ধির জোরে সে হারিয়ে দিয়েছে আইনস্টাইন-হকিংকেও।

বেসরকারি এই আইকিউ টেস্টটি সকলেই দিতে পারেন। https://www.mensaiqtest.net/ লিঙ্কে ক্লিক করতে হবে। তারপর প্রয়োজনীয় তথ্যগুলি ভাল করে পড়ে নিয়ে স্টার্ট বোতামটিতে ক্লিক করতে হবে। তাতেই শুরু হয়ে যাবে পরীক্ষায় প্রাথমিক পর্যায়। চাইলে আপনিও পরীক্ষা করে দেখতে পারেন নিজের বুদ্ধির জোর।

More from my site

Leave a Reply

Blog Categories

Popular Posts

Recent Offer