Welcome to Our Blog

মস্তিষ্কচালিত কম্পিউটার তৈরি করছে ফেসবুক

by Admin for IT News 25-Apr-2017 0 Comments

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বিস্ময়কর একটি নতুন প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে। এ প্রযুক্তির ফলে মানুষ নিজের মস্তিষ্ক দিয়েই কম্পিউটার চালাতে পারবে।
একইসঙ্গে ফেসবুক সাইলেন্ট স্পিচ (নীরব কথা) প্রযুক্তি নিয়ে কাজ করছে, যার সাহায্যে মানুষ মস্তিষ্ক দিয়েই লিখতে পারবে। প্রতি মিনিটে ১০০ শব্দ লেখা যাবে এ প্রযুক্তিতে। বুধবার যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ফেসবুকের ডেভেলপারদের সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির হার্ডওয়ার গবেষণা টিমের প্রধান রেজিনা ডুগান।

এ প্রযুক্তি নির্মাণে বিশ্বের ৬০ জনেরও বেশি বিজ্ঞানী কাজ করছেন উল্লেখ করে রেজিনা ডুগান বলেন, আমরা যদি সরাসরি মস্তিষ্ক দিয়ে লিখতে পারি তাহলে কেমন হবে? তিনি জানান, একজন মানুষের মস্তিষ্কে ৮৬ বিলিয়ন নিউরন রয়েছে। প্রতি সেকেন্ডে ১ টেরাবাইট তথ্য প্রদানে সক্ষম।

ফেসবুকের এ কর্মকর্তা বলেন, আমরা মানুষের এলেমেলো চিন্তার কথা ডিকোড করার কথা বলছি না। আপনার হয়ত অনেক ভাবনা থাকতে পারে, সেগুলোর মধ্যে কয়েকটি হয়ত আপনি অন্যকে জানাতে চান। আমরা এই ভাবনাকে শব্দে রূপান্তর করার কথা বলছি। যার থাকবে একটি সাইলেন্ট স্পিচ ইন্টারফেস।
অবশ্য এ প্রকল্পটি বাস্তবায়ন হতে আরও সময় লাগবে।

তিনি জানান, এটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ প্রযুক্তি বাস্তবায়নের জন্য মস্তিষ্কের তরঙ্গ ধরতে পারার মতো একটি প্রযুক্তি প্রয়োজন যা স্থাপনে কোনও অস্ত্রোপচার লাগবে না। ফেসবুক এ কাজের জন্য হার্ডওয়ার ও সফটওয়ার নির্মাণে কাজ করছে।

More from my site

Leave a Reply

Blog Categories

Popular Posts

Recent Offer