Welcome to Our Blog

মাত্র দুই সেকেন্ডে হবে চার্জ হবে স্মার্টফোন!

by Admin for dhakanews 10-Aug-2017 0 Comments

স্মার্টফোনে চার্জ দিতে কয়েক ঘণ্টা সময় লাগে। ফোনে চার্জ দেওয়ার সময় কমিয়ে আনার জন্য দীর্ঘদিন ধরে কাজ করছে বিজ্ঞানীরা। এবার তারা আশার আলো খুঁজে পেলেন। তারা এমন ধরনের উপাদান আবিষ্কার করেছেন যা দিয়ে ফোনের ব্যাটারি তৈরি করলে এটি মাত্র দু-এক কয়েক সেকেন্ডে চার্জ হবে। বিজ্ঞানীরা এই উপাদানকে যুগান্তকারী আবিস্কার বলে অভিহিত করছেন।

এই উপাদানের নাম দেওয়া হয়েছে ‘এমএক্সেন’। এই উপাদান তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া অঙ্গরাজ্যের ডিক্সেল ইউনিভার্সিটির একদল গবেষক। গবেষণা দলের নেতৃত্ব দিচ্ছেন প্রফেসর জুরি গোগোটসি। যিনি ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কাজ করছেন। জুরি জানান, তাদের আবিষ্কৃত উপাদান সাধারণ ব্যাটারির উপাদান সম্পূর্ণ আলাদা। এই উপাদানের তৈরি ব্যাটারির আয়ন দ্রুত চার্জ নিতে সক্ষম।

বিজ্ঞানীরা এই উপাদান তৈরির জন্য ২০১১ সাল থেকে কাজ করছেন। তারা আশাবাদী যে এই উপাদান দিয়ে ভবিষ্যতে ব্যাটারি তৈরি করলে তা কয়েক সেকেন্ডে চার্জ হবে। এই উপাদান দিয়ে স্মার্টফোন ও অন্যান্য গ্যাজেটের ব্যাটারি তৈরি করা সম্ভব। তবে এখনই এই উপাদান দিয়ে স্মার্টফোনের ব্যাটারি তৈরি করা হচ্ছে না। এজন্য তিন বছর অপেক্ষা করতে হবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই উপাদান দিয়ে ব্যাটারি তৈরির জন্য তিন বছর পর শুরু হবে।

More from my site

Blog Categories

Popular Posts

Recent Offer