Welcome to Our Blog

৪০০ টাকার কমে কিনুন নতুন কম্পিউটার!

by Admin for IT News 05-Oct-2016 0 Comments

৪০০ টাকার কমে নতুন কম্পিউটার এনেছে যুক্তরাজ্যের প্রতিষ্ঠান রাস্পবেরি পাই। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির বানানো কম্পিউটারের নতুন সংস্করণ ‘রাস্পবেরি পাই জিরো’ অনলাইনে ছাড়ার একদিনের মধ্যে এগুলো বিক্রি হয়ে যায়। এ সাফল্যে আপ্লুত রাস্পবেরি ফাউন্ডেশনের প্রধান এবেন আপটন জানান, শিগগিরই বাজারে আসছে আরো পাঁচ ডলার দামের কম্পিউটার।

রাস্পবেরি পাই এক ধরনের কমমূল্যের ক্রেডিট কার্ড সাইজের সিঙ্গেল বোর্ড কম্পিউটার। এ কম্পিউটারের প্রসেসর, র‍্যাম এবং অন্যান্য যন্ত্রপাতি একটি বোর্ডের মধ্যেই থাকে। এর অপারেটিং সিস্টেম লিনাক্সের মতো।
কম্পিউটার শিক্ষাকে সহজলভ্য করার জন্য ইংল্যান্ডের রাস্পবেরি পাই ফাউন্ডেশন এই বিশেষ ধরনের কম্পিউটার তৈরি করে। স্বল্পমূল্যে ক্ষুদ্রাকৃতির কম্পিউটার বাজারে এনে এরই মধ্যে ভীষণ জনপ্রিয়তা পেয়েছে প্রতিষ্ঠানটি। আর এরই ধারাবাহিকতায় এবার বাজারে এসেই বাজিমাত করল রাস্পবেরি পাই জিরো।

প্রতিষ্ঠানটির বানানো ‘রাস্পবেরি পাই জিরো’ কম্পিউটারের বৈশিষ্ট্য হলো ১ গিগাহার্জের এআরএম১১ সিঙ্গেল কোর প্রসেসর, ৫১২ মেগাবাইট এসডি র‍্যাম। এ ছাড়া আছে একটি মাইক্রো এসডি কার্ড স্লট, মিনি এইচডিএমআই পোর্ট যার সাহায্যে একে ডিসপ্লের সঙ্গে যুক্ত করা যাবে। রাস্পবেরি পাই জিরোর দৈর্ঘ্য মাত্র ৬৫ মিলিমিটার এবং প্রস্থ ৩০ মিলিমিটার। জনপ্রিয় বিভিন্ন অ্যাপ যেমন- স্ক্র্যাচ, মাইনক্রাফট, সনিক পাই প্রভৃতি পাওয়া যাবে এতে।

কয়েকটি অনলাইন স্টোর থেকে রাস্পবেরি পাই জিরো বিক্রি হয়েছে। যদিও বিক্রির প্রথম দিনেই শেষ হয়ে গেছে রাস্পবেরি পাই। এর পাশাপাশি রাস্পবেরি পাই ফাউন্ডেশনের প্রকাশিত ম্যাগাজিন ম্যাগপাই-এর সঙ্গে বিনামূল্যে পাওয়া যাবে এটি।

More from my site

Leave a Reply

Blog Categories

Popular Posts

Recent Offer