Welcome to Our Blog

The first Google server

by Admin for IT News, Others 24-Apr-2015

Original hardware

The original hardware (circa 1998) that was used by Google when it was located at Stanford Unizersity included

  • Sun Microsystem Ultra 2 with dual 200 MHz processors, and 256 MB of RAM. This was the main machine for the original Backrub system.
  • 2 × 300 MHz dual Pentium 2 servers donated by Intel, they included 512 MB of RAM and 10 × 9 GB hard drives between the two. It was on these that the main search ran.
  • F50 IBM RS/6000 donated by IBM, included 4 processors, 512 MB of memory and 8 × 9 GB hard disk drives.
  • Two additional boxes included 3 × 9 GB hard drives and 6 x 4 GB hard disk drives respectively (the original storage for Backrub). These were attached to the Sun Ultra II.
  • IBM disk expansion box with another 8 × 9 GB hard disk drives donated by IBM.
  • Homemade disk box which contained 10 × 9 GB SCSI hard disk drives.

জাতীয় পরিচয়পত্র (ন্যাশনাল আইডি কার্ড) এর ছবি পরিবর্তন তথ্য পরিবর্তন ও নতুন ভোটার হোন অনলাইনে

by Admin for IT News, Others 05-Aug-2015

বাংলাদেশে যত জাতীয় পরিচয়পত্র (ন্যাশনাল আইডি কার্ড) আছে ৯৯% ছবি অস্পষ্ট ও ২০% জাতীয় পরিচয়পত্রে তথ্য ভুল রয়েছে, আমি আজ আপনাদের দেখাবো কিভাবে ঘরে বসেই অনলাইনে জাতীয় পরিচয়পত্র বা ন্যাশনাল আইডি কার্ডের বিস্তারিত ডিটেইলস দেখতে পারবেন, ছবি পরিবর্তন, ঠিকানা পরিবর্তন, ভুল সংশোধন ও তথ্য হালনাগাদ করতে পারবেন ও কিভাবে অনলাইনে নতুন ভোটার হওয়ার আবেদন ফরম পূরণ করা যাবে ।

 

 

অনলাইনে জাতীয় পরিচয়পত্রের কি কি পরিবর্তন আপনি নিজেই করতে পারবেন ?

 

  • তথ্য পরিবর্তন
  • ঠিকানা পরিবর্তন
  • ভোটার এলাকা স্থানান্তর
  • পুনঃমূদ্রণ
  • ছবি পরিবর্তন
  • আবেদনপত্রের হাল অবস্থা

http://www.nidw.gov.bd/

জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় চলছে নিবন্ধন পর্ব

by Admin for IT News, Others 27-Aug-2016

‘জানুক সবাই দেখাও তুমি’ স্লোগানকে সামনে রেখে বিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তুলতে দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। এ বছর মোট ৮ অঞ্চলে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি অঞ্চলে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে সিমিত সংখ্যক আসন নিবন্ধনের মাধ্যমে পূরণ করা হবে। নিবন্ধন করার সময় শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানের আইডি কার্ড/ বেতন রসিদ /ফলাফল বিবরণীর যেকোন একটি নিয়ে আসতে হবে। নিবন্ধন চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ঢাকা মহানগরের নিবন্ধন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি (সিএসই) বিভাগে চলবে ৬ মে পর্যন্ত। এছাড়া খুলনা, সিলেট, গোপালগঞ্জ, রংপুর, বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী অঞ্চলের নিবন্ধন চলবে ১৯ মে পর্যন্ত চলবে। নিবন্ধনের ঠিকানা যথাক্রমে- খুলনা প্রকৌশলও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ। এছাড়া  চট্টগ্রাম অঞ্চেলের নিবন্ধন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম ইনিডিপেন্ডেন্স বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগে এবং রাজশাহী অঞ্চলের নিবন্ধন  রাজশাহী বিশ্বদ্যিালয়ের সিএসই বিভাগে ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অফিস, লক্ষীপুর, রাজশাহীতে করা যাবে।
এ প্রতিযোগিতার আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, ধাঁনসিড়ি কমিউনিকেশন এবং একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল ও দ্বিমিক কম্পিউটিং স্কুল। পৃষ্ঠপোষকতায় রয়েছে রবি ও আনোয়ার ইস্পাত। প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে www.nhspc.org এবং www.facebook.com/nhspcbd এই ঠিকানায়। প্রয়োজনে: ০১৮৪২৪৪২০২১ এই নম্বরে যোগাযোগ করা যাবে।

হ্যা আপনিও পারবেন আপনার এন্ড্রয়েড টিভি দেখতে কোন রকম ইন্টারনেট কানেশন ছাড়া :

by Admin for IT News, Others

হ্যা আপনিও পারবেন আপনার এন্ড্রয়েড এ OTG সাপোর্ট করে এমন ফোনে টিভি দেখতে পারবেন তবে সেটা কোন রকম ইন্টারনেট কানেশন ছাড়া ।

ডিভাইসটি হচ্ছে টিভি কার্ড আর এটি শুধুমাত্র এন্ড্রয়েড ডিভাইসে চলবে এটি Aver Media কোম্পানির।

কানেশনের কোনো ঝামেলা নেই শুধু প্লাগ ইন করবেন চলুন দেখি কিভাবে ডিভাইসটি প্লে করে টিভি দেখবেন।

প্রথমেই প্লে স্টোর থেকে Aver TV Mobile সফটওয়্যার টি ডাউনলোড করেন

তারপর ওপেন করার আগে ডিভাইসটি প্লাগ ইন করে নিন তারপর সিম্পলি চ্যানেল স্ক্যান করুন আর উপভোগ করুন।

আপনি চাইলে এটি থেকে যেকোনো ধরনের অনুষ্ঠান ইচ্ছেমত আপনার মেমোরি কার্ড এ সংরক্ষণ করে রাখতে পারেন।

ওয়ার্ডপ্রেস সাইটের লোড কমানোর কিছু মাস্টার টিপ

by Admin for dhakanews, IT News, Others, Security Tips, Web Development 26-Oct-2016

ওয়ার্ডপ্রেস সম্পর্কে নতুন করে বলার কিছু নাই, ওয়েব এর সকল সাইটের বেশির ভাগ ই ওয়ার্ডপ্রেস দ্বারা নির্মিত, কিন্তু বিভিন্ন কারনে আমরা দেখতে পাই ওয়ার্ড প্রেস দ্বারা নির্মিত ওয়েবসাইট কিছুটা স্লো হয়ে থাকে। ওয়েবসাইটের লোড টাইম একটি গুরুত্বপূর্ন বিষয় । SEO করার কাজেও লোড টাইম বেশ জরুরি।

আপনার সাইটের লোডস্পীড দেখে নিন এই লিঙ্ক থেকে- Speed test

পেজের লোড টাইম কমানোর জন্য কিছু টিপস –

থিম নির্বাচন:

থিম নির্বাচন নিয়ে কি ছু কথা না বললে নয়, থিম নির্বাচন করার সময় সতর্কতার সহিত নির্বাচন করতে হবে,সুন্দর থিম দিতে গিয়ে যদি সাইট স্লো হয়ে যায় তাহলে সেটা ক্ষতির কারন হয়ে দাড়াতে পারে, আর সব থেকে বেসি গুরুত্বপূর্ণ বিষয় হোস্টিং নির্বাচন করার সময় ভাল মানের হোস্টিং নির্বাচন করবেন। এটি আপনার সাইটের স্পীড এর ক্ষেত্রে অনেক গুরুত্ব পূর্ণ বিষয়।

প্লাগিন বেশি ব্যবহার করবেন না:

বেশি প্লাগিন ইন্সটল করা থাকলে তা পেজ লোড বাড়িয়ে দিবে । যতদূর সম্ভব কম প্লাগিন ব্যবহার করা উচিৎ । আর প্লাগিন ব্যবহৃত না হলে কখনো ডিঅ্যাক্টিভেট করে রাখবেন না । ডিরেক্টরি থেকেও মুছে ফেলুন কারন ওয়ার্ডপ্রেস সবগুলো ইন্সটল করা প্লাগিনই শুরুতেই লোড করে ।

নিজস্ব ছবি ব্যবহার করুন:

থার্ড পার্টি কোন সার্ভারে ইমেজ আপলোড করে তারপর ব্যবহার করলে সেটাও পেজ লোড টাইম বেশি হওয়ার কারন হতে পারে । সবসময় নিজের হোস্টেড ইমেজ ব্যবহার করার চেষ্টা করুন । অথবা খুব বেশি প্রয়োজন হলে ফ্লিকার ব্যবহার করুন ।

ই্মেজের সাইজ কমান:

ওয়েবসাইটে বড় সাইজের ইমেজ ব্যবহার করলে তা পেজ লোড বাড়িয়ে দিবে । তাই অবশ্যই বড় সাইজের ইমেজ ব্যবহারে সতর্ক হতে হবে । প্রয়োজনে অনলাইন টুল ব্যবহার করে ইমেজ রিসাইজ করতে পারেন ।

সিডিএন ব্যবহার করুন:

সিডিএন(CDN) হচ্ছে কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক । আপনার সাইটে ডাউনলোডের কনটেন্ট বেশি হলে সিডিএন ব্যবহার করতে পারেন । এর ফলে ভিজিটর একই সাথে আপনার সাইট এবং সিডিএন থেকে ডাউনলোড করতে পারবে যা পেজ লোড টাইম কমিয়ে দিবে । সিডিএন হিসেবে অ্যামাজনের সার্ভিসটি ব্যবহার করতে পারেন । এটা ৫ গিগাবাইট পর্যন্ত ফ্রী !

ডাটাবেজ অপটিমাইজ করুন:

ডাটাবেজ অপটিমাইজ করার সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে WP-Optimize ব্যবহার করা । এটা দিয়ে আপনি ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ড থেকেই পোস্ট রিভিশন, স্প্যাম কমেন্ট ইত্যাদি মুছে ফেলতে পারবেন ।

অপ্রয়োজনীয় সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট মুছে ফেলুন:

থিম থেকে অব্যবহৃত বা অপ্রয়োজনীয় সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট মুছে ফেলুন । কারন প্রতিটি তথ্যই ফাইল সাইজ বাড়িয়ে দেয় যা পেজ লোড বৃদ্ধির কারন । style.css এবং custom.css এ দেখুন অপ্রয়োজনীয় কোন তথ্য আছে কিনা । সাথে জাভাস্ক্রিপ্ট ফাইলগুলোও দেখুন । থিসিস থিম ব্যবহার করলে custom_functions.php তেও দেখুন অব্যবহৃত কোন তথ্য আছে কিনা ।

জাভাস্ক্রিপ্ট ফুটারে ব্যবহার করুন:

কাস্টম জাভাস্ক্রিপ্ট ফাইলগুলোও ফুটারে কল করা যেতে পারে । তাতে প্রথমে সাইট লোড হয়ে যাবে এরপর স্টাইলিং বা কাস্টমাইজেশন লোড হবে ।

তাছাড়া আপনি থার্ড পার্টি কোন টেক্সট-বেজড অ্যাড ব্যবহার করলে তা ফ্রন্ট পেজে লোড না করাই ভাল । এছাড়া অন্য সব পেজে ব্যবহার করতে পারেন ।

Wp-Smash it প্লাগিনটি স্বয়ংক্রিয়ভাবে আপনার নতুন পোস্টের ইমেজগুলোকে কমপ্রেস করে ফেলবে ডিস্ক স্পেস সেভ হওয়ার পাশাপাশি পেজ লোড টাইমও কমে যাবে ।

আর  বেশি কিছু  জানতে     https://wordpress.org/     ডকুমেন্টেশান  ভাল ভাবে  পড়ুন।

ডাউনলোড লিঙ্ক

উপরে উল্লেখিত সবগুলো পদ্ধতিগুলো থেকে আপনার প্রয়োজনীয় পদ্ধতিগুলো অবলম্বন করুন ।নিজের কোন পদ্ধতি জানা থাকলেও সেটা সবার সাথে শেয়ার করুন ।

নোটঃ লেখাটি http://www.wpbangla.com/1703 থেকে নেয়া!

Blog Categories

Popular Posts

Recent Offer